শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে..

প্রত্নগাথা

মতিন রায়হান

তোমার যৌবনে দোলে আমার পৌরুষ
পৌরাণিক চাষা এক চষে যাই চুপ
লাঙল জোয়াল কাঁধে পৃথিবীর বুক
ইতিহাস-জমি চষি কালের অশোক।
ফসলকুমারী কন্যা তিতাসের তীর
বাজে গান ভাটিয়ালি গোমতী নদীর
আদিবাস হিমালয় হিমালয় রাণী
গোপন ঘুঙুর বাজে কুমার খঞ্জনি।
সাগর-সঙ্গমে যায় মেঘনাকুমারী
যাবতীয় জ্বালাবিষ জুড়াবে মন্থনে
অন্তরাল অন্তরীক্ষ নিপুণ গ্রন্থনে
অনুবিদ্ধ করে রাখে কালের পুরাণ।
কালসাপ অভিশাপ মুছে যাবে জানি
শস্যবতী ধানকন্যা পলল পাবনী।
…………………………………..
মতিন রায়হান নব্বই দশকের অন্যতম কবি ও প্রাবন্ধিক। পরিমিত শব্দে কবিতাকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারঙ্গম তিনি। কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার কোরবানপুর গ্রামে ২২শে জুলাই ১৯৬৭ সালে তাঁর জন্ম। পিতা আবদুল আলীম ও মাতা জমিলা বেগম। স্ত্রী মমতাজ বেগম মম। একটি বহুজাতিক প্রতিষ্ঠানে কর্মরত। এই দম্পতির একমাত্র কন্যাসন্তান রাফা ফারদিন এ বছর এইচএসসি পরীক্ষার্থী। বর্তমানে বসবাস করছেন ঢাকার মিরপুরের শেওড়াপাড়ায় নিজস্ব ফ্ল্যাটে।
তিনি কোরবানপুর জি এম উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৫ সালে মাধ্যমিক (বিজ্ঞান বিভাগ), ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে ১৯৮৭ সালে উচ্চ মাধ্যমিক ও ১৯৮৯ সালে স্নাতক (কলা) পাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৯১ সালে অর্জন করেন স্নাতকোত্তর ডিগ্রি।
দুই দশকেরও বেশি সময় সাংবাদিকতা পেশায় যুক্ত থাকলেও বর্তমানে তিনি বাংলা একাডেমির ‘অভিধান ও বিশ্বকোষ উপবিভাগ’-এ কর্মরত।
কবি মতিন রায়হান লেখালেখি শুরু করেন ১৯৮৫-৮৬ সালের দিকে। ১৯৮৭ সালে প্রকাশিত হয় প্রথম লেখা। ১৯৯৬ সালে বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্প থেকে প্রকাশিত হয় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘তিতাস পুরাণ’। প্রথম গ্রন্থেই তিনি কাব্যপ্রেমীদের নজর কাড়েন। কবির প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৫টি। তার মধ্যে কাব্যগ্রন্থ ৪টি।
কাব্যগ্রন্থ : তিতাস পুরাণ (১৯৯৬); পাতাকাহিনীর খোঁজে (হাতেখড়ি, ঢাকা, ২০০২); আগলে রাখি নদীর সম্ভ্রম (র‌্যামন পাবলিশার্স, ঢাকা, ২০১২); নদীমগ্ন বাউলের গান (বেহুলাবাংলা, ঢাকা, ২০১৯)।
প্রবন্ধ ও গবেষণা : বাংলাদেশের উৎসব (হাতেখড়ি, ঢাকা, ২০০২); স্বাধীনতা সংগ্রামে যোদ্ধা নারী (হাতেখড়ি, ঢাকা, ২০০২); আলাপন ও অন্যান্য (সমাচার, বাংলাবাজার, ঢাকা, ২০১৩); আমাদের ছায়াতরুগণ (৪০ কৃতী ব্যক্তিত্বের জীবনালেখ্য, সময় প্রকাশন, বাংলাবাজার, ঢাকা, ২০১৮); পুষ্পগাথা পুষ্পকথা (১০০ ফুল নিয়ে কবিতা ও ফুলগুলোর গদ্যভাষ্য, সময় প্রকাশন, বাংলাবাজার, ঢাকা, ২০১৮)।
কিশোর রচনা ও জীবনী : লালন শাহ (হাতেখড়ি, ঢাকা, ২০০২); শেরে বাংলা এ কে ফজলুল হক (হাতেখড়ি,ঢাকা, ২০০২); মরমী কবি হাসন রাজা (হাতেখড়ি, ঢাকা, ২০০২); পল্লীকবি জসীমউদদীন (হাতেখড়ি ঢাকা, ২০০২); নবাব সিরাজদ্দৌলা (হাতেখড়ি, ঢাকা, ২০০২); আমাদের সুন্দরবন (হাতেখড়ি, ঢাকা, ২০০২);
বিদেশভ্রমণ : ভারত, থাইল্যান্ড ও সৌদি আরব।

Facebook Comments