শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে‘‘এই আহবান জানিয়ে শুরু করেছিলাম কাজটি।
কবি আসাদ চৌধুরীর কাব্যগ্রন্থের মধ্য দিয়ে গতকাল ৫০ পূর্তি করতে পেরে আনন্দিত। লেখক-পাঠকের ভালোবাসা, সহযোগিতা পেয়েছি অনেক। নেপথ্যে আমাকে বইয়ের প্রচ্ছদ ও ভিতরের পাতার স্কেন, কম্পোজে যারা সহযোগিতা করছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।
মোট ২০০ কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতা, তাদের বায়োগ্রাফি, ছবি ও বইয়ের প্রচ্ছদ ছাপা হবে গ্রন্থে। তাই এর আকারটি একেবারেই ছোট নয়। প্রয়াত ও অগ্রজ অনেক কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম সংস্করণের কপি নেই! পরের সংস্করণে অনেক কিছুই বদলে গেছে! শুধু প্রথম কবিতাটি নিয়ে কাজটি করলে অনেক সহজ হয়ে যেত! তবে প্রথম সংস্করনের তথ্যউপাত্ত দিয়ে সাজাতে চাই এই আয়োজন।
অনেক অগ্রজ কবি নেপথ্যে আমাকে কাজটি করতে উৎসাহ যোগাচ্ছেন, পরামর্শ দিচ্ছেন, বই সরবরাহ করে সহযোগিতা করছেন তাদের প্রতি চির কৃতজ্ঞ। এই কৃতজ্ঞতা আমি গ্রন্থের ভূমিকায় তাঁদের নাম উল্লেখ করে করবো।
পাশাপাশি কিছু কবিবন্ধু প্রথম কাব্যগ্রন্থকে আড়াল করে দ্বিতীয় বা তৃতীয় কাব্যগ্রন্থকে প্রথম বলে বিভ্রান্ত করেছেন। তাদেরকেও ভালোবাসা!প্রথম প্রথমই—তা অপুষ্ট হলেও প্রথম, পুষ্ট হলেও প্রথম।ক্ষীণদেহী হোক বা স্থূলদেহী—প্রথম প্রথমই থাকে।প্রথম সন্তানকে অস্বীকার করে দ্বিতীয় বা তৃতীয়কে তো আমরা প্রথম বলি না! একজন কবির কাব্যগ্রন্থ সন্তানের মতোই। তার শব্দবীজে উৎপন্ন ফসল এই কবিতার বই।
আরেকটি বিষয় পরিস্কার করে নেয়া দরকার, কাজটি নির্বাচিত। যাদের কাছে প্রথম কাব্যগ্রন্থ চাওয়া হয়েছে তাদেরকে প্রাথমিক নির্বাচন করে চিঠি ও তথ্য ফরম পাঠানো হয়েছে। যারা দিয়েছেন তাদেরকে ধন্যবাদ।কাজটি যেহেতু নির্বাচিত তাই সবার কবিতা হয়তো গ্রন্থভূক্ত করা যাবে না! তবে একটি গ্রন্থতালিকা দেয়া হবে, কবির নাম ও প্রথম কাব্যগ্রন্থের প্রকাশকালসহ।
যাদের সৌজন্যে যে বইগুলো পাচ্ছি, ভূমিকায় তাদের নাম কৃতজ্ঞচিত্তে স্মরণ করবো। ৫০, ৬০, ৭০, ৮০ দশকের অনেক গুরুত্বপূর্ণ কবির প্রথম কাব্যগ্রন্থ সংগ্রহ করতে পারিনি এখনো! যাদের অনেকে প্রয়াত!করোনার কারণে অনেক লাইব্ররি বন্ধ! যদি কারো কাছে গুরুত্বপূর্ণ কোন কবির কাব্যগ্রন্থ থাকে, আমাকে জানালে কৃতজ্ঞ থাকবো। যেটা আমার কাছে নেই সেটা চেয়ে নেবো।
আগামীকাল থেকে আবার শুরু হবে ৫১তম পর্ব। সবাই ভালো থাকুন, নিরাপদ থাকুন, কবিতার সাথে থাকুন।

Facebook Comments