শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে।

মেঘবালিকা

তৌফিক জহুর

সব অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না
সহসা চেতনালোকে উদ্ভাসিত রক্তজবায়
দেহের আরতি জ্বালিয়ে এলোমেলো ইশারা।
মেঘবালিকা, ও মেঘবালিকা
কত রূপ, রস কাঁঠাল চাপার গন্ধ দিয়ে
সাজানো পিপাসা পিপে।
একটি নতুন স্বপ্নজমি দেখিয়ে দিলে
যার চারপাশে শুধুই পদ্মার ঢেউ
আমার সকল যন্ত্রণা নিমিষেই কর্পূর হয়ে যায়
অন্ধকারে জেগে ওঠা জোনাক ঝাউবনে যখন
বর্ষার আগমনে টের পাই মাটির ঘ্রাণ।
মেঘবালিকা, তোমাকে পাবার ইচ্ছা
সারি সারি পুষ্পকাননে নয়, আদিম নির্জনে,
বৃষ্টির দিনে ঝুল বারান্দায় কিংবা অন্ধকার ঘরে
পাশাপাশি বসে সমুদ্রের গর্জন শোনা চিরটাকাল।
সর্বস্ব দিয়ে সর্বকাল তোমাকে পাওয়ার প্রার্থনা

এ জীবনের ইশতেহারে শুধু তোমারই নাম।

প্রথম কাব্যগ্রন্থ : তৃষ্ণার্ত চোখের আকুতি
প্রকাশকাল: ২১ ফেব্রুয়ারী ২০১৬
পৃষ্ঠা সংখ্যা: ২৪
মোট কবিতা: ১৭
উৎসর্গঃ নব্বই দশকের বাংলা কবিতার সকল কবিতা কর্মীর উদ্দেশ্যে
আমাদের কাব্যহিংসা অমর হোক
প্রচ্ছদ শিল্পীঃ মোঃ সাফায়েত হোসেন লিটন
প্রকাশকঃ বর্নন কালারসপ

কবি তৌফিক জহুর এর পৈত্রিক নিবাস বাংলাদেশের মানিকগঞ্জে। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর পিতার কর্মস্থল বগুড়া জেলায় বাদুড়তলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। তিন ভাই-বোনের মধ্যে তিনিই সবার বড়। বাবা মরহুম আবদুল লতিফ চৌধুরী ও মা মরহুমা জহুরা চৌধুরীর একমাত্র ছেলে তিনি।
১৯৮৮ সালে রাজশাহী বোর্ডের অধীনে বগুড়া শহরের মালতি নগর উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এসএসসি ও ১৯৯০ সালে সরকারী শাহ সুলতান কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এরপর বগুড়ার সরকারি আযীযুল হক বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্নাতক হন। কলেজ জীবন থেকেই সাংবাদিকতা শুরু, স্থানীয় দৈনিকে। ১৯৯৩ সাল থেকে বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিকে খন্ডকালীন কাজ করেছেন তিনি। উল্লেখযোগ্য পত্রিকা দৈনিক ইনকিলাব, দৈনিক বাংলার বাণী, দৈনিক জনকণ্ঠ। এছাড়া পাক্ষিক সাদাকালো ম্যাগাজিনে সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে সাপ্তাহিক রোববার, মাসিক এশিয়া ডাইজেস্ট, সাপ্তাহিক বৈচিত্র পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
তৌফিক জহুর লেখালেখি শুরু করেন ১৯৯০ সালে। প্রথম লেখা ১৯৯১ সালে প্রকাশিত হলেও প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয় ২০১৬।কাব্যগ্রন্থ প্রকাশের দিক থেকে তার সমসাময়িক কবিদের চেয়ে তিনি পিছিয়ে। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তার ৪ টি গ্রন্থ। তার মধ্যে কাব্যগ্রন্থ ৩টি। এছাড়া তিনি ১৯৯৮ সাল থেকে ‘উদ্যান’ নামে একটি লিটল ম্যাগাজিন সম্পাদনা করে আসছেন।
প্রকাশিত কাব্যগ্রন্থ: তৃষ্ণার্ত চোখের আকুতি (২০১৬); পাখি বিক্রি কাহিনি (২০১৯); কে তোমাকে ডেকে নিয়ে যায় বারেবারে (২০২০)
প্রবন্ধগ্রন্থ: আাল মাহমুদ ও অন্যান্য (২০০৪)।
দেশভ্রমণ: ভারত, মালয়েশিয়া, চীন।

মূল্যঃ ৮০/

Facebook Comments