শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে।

অমরাবতীর জন্যে

মাকিদ হায়দার

শাসিত হলাম তোমার বাহুমূলে
শাসিত হলাম তোমার চারু চোখে
শাসিত হলাম তোমার প্রতীক্ষায়
শাসিত হলাম আঁধার উৎসবে
অমরাবতী ভালোবাসার শতেক অপরাধ
প্রেমিক বলেই শিয়র দেখে জ্বালাই দীপাবলী
অমল দেয়াল মধ্যরাতে দাঁড়ায় মুখোমুখি
আকাশ আসে ঘাসের পরে নেমে,
ঠিক তেমনি
শীতের রাতেও আমি
বুকের মধ্যে লুকিয়ে অজগর
দাঁড়াই এসে তোমার আঙিনায়
বৃক্ষেরা সব দাঁড়ায় পাশাপাশি
অঙ্গ জোড়া নিটোল আভরণ।
কিংবদন্তীর ওপার থেকে বলতে থাকো কেঁদে
এই কি তোমার সময় হলো আসার?
লুকিয়ে আছে বুকের মাঝে
গহীন পিপাসা
অন্ধকারে কোথায় যাবো বলো? পথ দেখি না
জ্বালাও দীপাবলী!
শাসিত হলাম কথার অনুভবে

শাসিত হলাম আঁধার উৎসবে।

মাকিদ হায়দার ষাট দশকের অন্যতম কবি।তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পাবনা জেলার দোহারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা হাকিমউদ্দিন শেখ ও মা রহিমা খাতুন।স্ত্রী আঞ্জুমান আরা। বাবা মায়ের সাত ছেলে ও সাত মেয়ে। তিনি ছেলেদের মধ্যে ষষ্ঠ । তার ভাই রশীদ হায়দার, জিয়া হায়দার, দাউদ হায়দার, জাহিদ হায়দার, আবিদ হায়দার ও আরিফ হায়দার–সবাই দেশের সাহিত্য-সংস্কৃতিতে খ্যাতিমান।
তিনি ১৯৬৫ সালে গোপালচন্দ্র ইন্সটিটিউশন থেকে মাধ্যমিক ও ১৯৬৭ সালে তৎকালীন জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭২ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৮১ সালে গণসংযোগ ও গণমাধ্যম বিষয়ে ডিপ্লোমা করেন ফিলিপাইনের ম্যানিলা বিশ্ববিদ্যালয় থেকে ।
১৯৭২ সালে কবি ও সাংবাদিক সানাউল্লাহ নূরী সম্পাদিত দৈনিক নতুন বাংলা পত্রিকায় সাংবাদিকতার মধ্যদিয়ে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা (বিসিক) এর মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন।
মাকিদ হায়দার লেখালেখিতে আসেন ছড়ার মাধ্যমে। বড় ভাই জিয়া হায়দারের পরামর্শে কবিতা লিখতে উৎসাহী হন। প্রথম কবিতা ছাপা হয় দৈনিক সংবাদে। তথন তিনি কলেজের ছাত্র।
প্রকাশিত কাব্যগ্রন্থ: রোদে ভিজে বাড়ি ফেরা (১৯৭৬); আপন আঁধারে একদিন (১৯৮৪); প্রিয় রোকানালী (২০০৩); ও পার্থ, ও প্রতিম (২০০৬); যে আমাকে দুঃখ দিলো সে যেনো আজ সুখে থাকে; কফিনের লোকটা; মুমুর সাথে সারা দুপুর; পাকশি লোকাল এক্সপ্রেস (২০২০)।
গল্পগ্রন্থ: বিপরীতে অন্য কেউ (১৯৮৭)।
সম্পাদনা: বাংলাদেশের প্রেমের কবিতা (২০১৬);
গদ্যগ্রন্থ: রবীন্দ্রনাথ: নদীগুলা (২০১১);
পুরস্কার ও সম্মাননা : বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০১৯)।

Facebook Comments