আড্ডাপত্র

১১ জ্যৈষ্ঠ, ১৪৩১; ২৫ মে, ২০২৪;বিকাল ৪:৩১

করোনাকালে বৈশাখী আবাহন : এবং মানুষ

আড্ডাপত্র

অক্টো ৩০, ২০২০ | লিটলম্যাগ

জাহিদুল হক

বৈশাখ মাস বাঙালি জাতির প্রাণের স্পন্দন জাগানিয়া একটি মাস। বাংলা বছরের শুরু এ মাস থেকে। বাঙালি জাতি তার প্রাণের মাধুর্যে পহেলা বৈশাখ দিনটিকে বরণ করে থাকে এক ভিন্ন মাত্রায়। আমাদের বছরের অনাগত দিনগুলো যাতে অনাবিল আনন্দের বারতায় ভরে ওঠে তারই এক আবেগ মথিত মাস বৈশাখ; আর তাকে বরণের জন্য থাকে নানান বর্ণিল আয়োজন। এ আয়োজন বাঙালির প্রাণের আয়োজনে পরিণত হয়েছে। এবার কোভিড-১৯ আমাদের এ বর্ণিল আয়োজনকে ম্রিয়মান করে দিয়েছে, ফিকে করে দিয়েছে। আমরা হারিয়েছি আমাদের ঐতিহ্যবাহী বর্ষবরণ উৎসবকে। তারপরেও করোনাকে উপেক্ষা করে শত বাধাবিঘ্ন অতিক্রম করে ‘এবং মানুষ’ লিটলম্যাগটি তার চিরায়ত ঐতিহ্য ধরে রেখেছে। বৈশাখ-১৪২৭ সংখ্যাটি প্রকাশ করে সাহিত্যমোদীদের একটি জানান দিতে পেরেছে যে, করোনার মতো মরণঘাতি ভাইরাস তাদের দমিয়ে রাখতে পারেনি। এ কারণেই ‘এবং মানুষ’ কর্তৃপক্ষকে ধন্যবাদ না জানালে খাটো করা হবে। বরাবরের মতো এবারও একশো বাইশজন নবীন-প্রবীণ লেখকের লেখা নিয়ে অনিন্দ্য সৌন্দর্যের সৌকর্যে আত্মপ্রকাশ করেছে। এ সংখ্যায় মুক্তচিন্তা, প্রবন্ধ, দীর্ঘ কবিতা, একক কবিতা, ছোটগল্প, অনূদিত বিদেশি গল্প, অনূদিত বিদেশি কবিতা নিয়ে সাজানো হয়েছে বৈশাখ সংখ্যাটি।

মুক্তচিন্তা বিভাগে শতবর্ষে সোমেন চন্দ শিরোনামে লিখেছেন– সিরাজুল ইসলাম চৌধুরী। সোমেন চন্দ প্রগতি লেখক সংঘের ঢাকা জেলার সাধারণ সম্পাদক ছিলেন। ফ্যাসিস্ট বিরোধী একটি মিছিলে নেতৃত্ব দেওয়ার সময় তাকে হত্যা করা হয়েছিল। এবছর তার জন্ম শতবর্ষে প্রগতিশীল লেখকদের নানান আয়োজন ছিল। সোমেন চন্দকে নিয়ে সিরাজুল ইসলাম চৌধুরীর লেখাটি বর্তমান প্রজন্মের পাঠকদের প্রাণিত করবে।

এ সংখ্যায় প্রবন্ধ লিখেছেন- মতিন বৈরাগী, গোলাম কিবরিয়া পিনু, ড. সন্তোষ ঢালী, মজিদ মাহমুদ, শেখ ফিরোজ আহমদ, ড. মোঃ আব্দুর রশীদ, আল মাকসুদ।
গুচ্ছ পদাবলিতে- ফারুক মাহমুদ ও হাসানআল আব্দুল্লা। দীর্ঘ পদাবলিতে মুহম্মদ নূরুল হুদা, মিলু সামস্ ও হাসিদা মুনের কবিতা স্থান পেয়েছে।

এ সংখ্যায় বৈশাখী কবিতা লিখেছেন– কবি হাবীবুল্লাহ সিরাজী, বিমল গুহ, সরকার মাহবুব, বাদল মেহেদী, মাহমুদ কামাল, অনীক মাহমুদ, রেজাউদ্দিন স্টালিন, আফরোজা অদিতি, ধ্রুবজ্যোতি ঘোষ মুকুল, হোসেন দেলওয়ার, কাজল চক্রবর্তী, দারা মাহমুদ, শান্তিময় মুখোপাধ্যায়, জয়ন্ত বাগচী, রানা জামান, তৌফিকুল ইসলাম চৌধুরী, নাহার ফরিদ খান, জাকিয়া এস আরা, বাবুল আনোয়ার, জাফর সাদেক, আনোয়ার কামাল, অজিত কুমার রায়, মাহমুদ হাফিজ, আমিনুল ইসলাম, জলিল আহমেদ, কামরুল ইসলাম, বীরেন মুখার্জী, শাহনাজ পারভীন, রকিবুল হাসান, খৈয়াম কাদের, আসাদুল্লাহ, চন্দনকৃষ্ণ পাল, বাবুল আশরাফ, মধাব রায়, যাকির সাইদ, কামরুল বাহার আরিফ, রনি অধিকারী, স. ম. শামসুল আলম, মনসুর আজিজ, সোহেল মল্লিক, ইফতেখার হালিম, তৌফিক জহুর, মাসুদ মুস্তাফিজ, জোবায়ের মিলন, রফিকুজ্জামান রণি, শামস্ আলদীন। রইস মুকুল, শেলী সেনগুপ্তা, দেবারতি ভট্টাচার্য, আনোয়ার রশীদ সাগর, জয়নাল আবেদীন শিবু, সালাম তাসির, সৌহার্দ সিরাজ, সাঈদুল আরেফীন, বিনয় কর্মকার, জগৎ জ্যোতি চাকমা, সৌরভ দুর্জয়, আবদুল হামিদ মাহবুব, নিলয় রফিক, ভোলা দেবনাথ, সাইয়্যিদ মঞ্জু, প্রত্যয় হামিদ, গাফফার মাহমুদ, আশরাফুর রহমান খান, আহমেদ ইউসুফ, বিটুল দেব, গোলাপ আমিন, রিঙকু অনিমিখ, এস এম সাথী বেগম, সুশান্ত কুমার রায়, মোসলেম উদ্দিন সাগর, কবির বসুনিয়া, আশ্রাফ বাবু, মাশরুরা লাকী, যাহিদ সুবহান, শঙ্খশুভ্র পাত্র, নাহার আলম, কাশীনাথ মজুমদার পিংকু, শান্ত চৌধুরী, মহসিন খোন্দকার, ডা. মৃণাল কান্তি ঢালি, এরশাদ জাহান, আহমেদ তানভীর, নাসরিন রুনা, রুদ্র সাহাদাৎ, গিয়াস মাহমুদ, রবিউল ইসলাম, হাসিনা আহমেদ, শামীম আরা, অনিন্দ্য তুহিন, বাকী বিল্লাহ বিকুল, তপনকান্তি মুখার্জি, মাহবুবা ফারুক, আশরাফ খান, হরিৎ বন্দ্যোপাধ্যায়, ফারহানা রিতা, রুদ্র মোস্ত ফা, শিউলি সিরাজ, এম আর আলম ঝন্টু, অরুণাভ আশরাফ, বাবলু মওলা, ফরিদুজ্জামান ফাহিম মিতুল, শাহনেওয়াজ মিঠু ও মো. মাহবুবুল হক।

ছোটগল্প লিখেছেন: নূরুদ্দিন জাহাঙ্গীর, আনিফ রুবেদ ও জারিফ এ আলম। গল্পগুলো সুখপাঠ্য হয়েছে। যেকোন পাঠককে মুগ্ধ করবে বলে আমার বিশ্বাস।

অনূদিত বিদেশি গল্প বিভাগে ফিওদর দস্তয়েভস্কির গল্প ভাষান্তর করেছেন– আবুল কাইয়ুম। আবুল কাইয়ুম এর অনবদ্য অনুবাদ পাঠ করলে মনে হবে এ যেন আমাদের বাংলা ভাষায় রচিত কোনো গল্প পাঠ করছেন। ঝরঝরে অনুবাদটি এবং গল্পের কাহিনি পাঠের পর একটি তৃপ্তির ঢেকুর তুলতে পারবেন।
অনূদিত বিদেশি কবিতা বিভাগে বো কারপেলানের কবিতা ভাষান্তর করেছেন– মাসুদ খান। মাসুদ খানের অনুবাদ পাঠককে মুগ্ধতার পরশ দেবে এতে কোন সন্দেহ নেই।

পরিশেষে বলতে হয়– আনোয়ার কামাল এর সম্পাদনায় দেশবরেণ্য প্রবীণ লেখকদের পাশাপাশি নবীনদের লেখায় করোনাকালে একটি সমৃদ্ধ ছোটকাগজ আত্ম্রপ্রকাশ করায় সম্পাদককে অবশ্যই ধন্যবাদ জানাতে হবে। ঝকঝকে ছাপা এবং অত্যন্ত যত্ন করে পৃষ্ঠা বিন্যাস করে ছাপা হয়েছে। ‘এবং মানুষ’ মানুষের কথা বলে, একারণেই করোনাকে খানিক জয়ের মাতমে মাথা উঁচু করে বৈশাখী আবাহনে আমাদের হতে এসে পৌঁছেছে। জয়তু ‘এবং মানুষ’। ছোটকাগজের জয় হোক।

এবং মানুষ : সম্পাদক- আনোয়ার কামাল। বর্ষ ৬ সংখ্যা ১৬ বৈশাখ ১৪২৭, এপ্রিল ২০২০। প্রচ্ছদ : কাব্য কারিম, মূল্য ১০০ টাকা।

Facebook Comments

আড্ডাপত্রে লাইক দিন

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১