শেয়ার করুন:

আড্ডাপত্র ডেস্ক: ‘সৃজনের সম্মিলনে করি অমৃত মন্থন’ এই শ্লোগানকে সামনে রেখে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে চাঁদপুর সাহিত্য সম্মেলন-২০২১। শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চের চতুর্থ বর্ষে পর্দাপণ উপলক্ষে আজ ৩১শে ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টায় চাঁদপুর রোটারী ক্লাবে দেশ বরেণ্য শব্দশিল্পীদের এই মিলনমেলা অনুষ্ঠিত হবে।

সাহিত্য সম্মেলন উদ্বোধন করবেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন দেশবরেণ্য কথাসাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমির সাবেক চেয়ারম্যান সেলিনা হোসেন। এছাড়া উদ্বোধনী ও সমাপনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক জাকির তালুকদার, বরেণ্য প্রাবন্ধিক ও গবেষক ড. সরকার আব্দুল মান্নান, কথাসাহিত্যিক মনি হায়দার, কবি কামরুল হাসান ও কবি ও আড্ডাপত্র সম্পাদক মনসুর আজিজ। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি জামশেদ ওয়াজেদ, সৈয়দ আহমাদ তারিক, সাংবাদিক গোলাম কিবরিয়া জীবন, রাশেদ শাহরিয়ার পলাশ প্রমুখ।

বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে জাতীয় সংগীত এবং সম্মেলক গানের মধ্য দিয়ে শুরু হবে সাহিত্য সম্মেলনের কার্যক্রম। আয়োজনে বৈচিত্র্য আনতে গতবারের মত এবারেও অনুষ্ঠানটি কয়েকটি পর্বে ভাগ করা হয়েছে। আলাদা আলাদা পর্বে স্থানীয় এবং দেশের বিভিন্ন জেলা থেকে আগত বরেণ্য শব্দশিল্পীরা কবিতা, গল্প, শিল্পআড্ডাসহ শিল্প-সাহিত্যের বিভিন্ন বিষয়ের উপর আলোচনা ও কথা বলবেন। এছাড়াও দলীয় আবৃত্তি পরিবেশন করবে মতলব কবিতাঙ্গণ ও বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের শিল্পীরা। সমাপনী পর্বে দেশবরেণ্য ছয়জন লেখক ও সংগঠককে দ্বিতীয়বারের মত প্রদান করা হবে ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার-২০২১’। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় পুরস্কারপ্রাপ্ত দেশবরেণ্য ছয়জন গুণি লেখক ও সংগঠক হলেন প্রবন্ধ ও গবেষণায় ড. মাসুদুজ্জামান, কথাসাহিত্যে প্রশান্ত মৃধা, কবিতায় জাহিদ হায়দার ও শেখ ফিরোজ আহমদ বাবু, শিশুসাহিত্যে ফারুক হোসেন এবং সংগঠন হিসেবে ইলিয়াস ফারুকী। সব শেষে সাহিত্য মঞ্চের চতুর্থবষে পর্দাপণ উপলক্ষে কেক কাটবেন অতিথিবৃন্দ।

এবছর চাঁদপুর সাহিত্য সম্মেলনের সার্বিক সহযোগিতায় রয়েছেন চাঁদপুর পৌরসভা। আয়োজক সংগঠন সাহিত্য মঞ্চ পরিবার ইতিমধ্যে স্থানীয় সকল লেখকদের সমন্বয়ে বেশ কয়েকটি উপ-কমিটি গঠনসহ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। গতবারের মত এবারও আয়োজনে অংশগ্রহণকারীদের জন্যে স্বাস্থ্যবিধি শতভাগ নিশ্চিত করা হবে। অনুষ্ঠানস্থলে প্রবেশের আগেই প্রত্যেককে একটি করে মাস্ক এবং একটি করে হ্যান্ড স্যানিটাইজার দেয়া হবে। চাঁদপুর সাহিত্য সম্মেলনের উন্মুক্ত এই আয়োজনে সকল শব্দশিল্পী এবং সাহিত্যপ্রেমীদের সবান্ধব উপস্থিতি কামনা করেছেন, আয়োজক সংগঠন সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিক, সাধারণ সম্পাদক কবি ও গল্পকার আশিক বিন রহিম।

Facebook Comments