২৪ মাঘ, ১৪২৯; ৭ ফেব্রুয়ারি, ২০২৩;রাত ১:৪৩

ছড়াকার ও প্রকাশক কাদের বাবুর ৩৮তম জন্মদিন আজ

আড্ডাপত্র

জানু ২৪, ২০২২ | জন্মদিন

আড্ডাপত্র ডেস্ক: আজ ২৪ জানুয়ারি ছড়াকার, গল্পকার, প্রকাশক ও সাংবাদিক কাদের বাবুর ৩৮তম জন্মদিন। ছোটবেলা থেকেই তিনি লেখালেখি ও সংস্কৃতি অঙ্গনের সঙ্গে যুক্ত। ১৯৮৪ সালের ২৪ জানুয়ারি তিনি কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার ভিতরবন্দ ইউনিয়নের রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা প্রয়াত মো. আবদুল হাকিম, মা রাবেয়া বেগম। শৈশব-কৈশোর ও বেড়ে ওঠা রংপুরের জুম্মাপাড়ায়।

লেখালেখির শুরু দৈনিক যুগের আলোর পত্রিকার মধ্য দিয়ে ১৯৯৫ সালে। এরপর থেকে তিনি নিয়মিত কমবেশি লিখে চলেছেন। লেখালেখি করে আসছেন বিভিন্ন দৈনিক সাপ্তাহিক পাক্ষিক মাসিক পত্রিকায়। ‘মিষ্টি প্রেম ডট কম’ তার প্রথম ছড়ার বই। এছাড়া লিখেছেন গল্পের বই ‘ভূতের বন্ধু টুত’, ‘পরীবাগের পরী’ এবং ছোটদের ছড়ার বই ‘মেঘ ছুটিতে লাটিম ফোটে’। সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়ে প্রকাশিত তার লেখা ক্যারিয়ার ও বিজনেস বিষয়ক বই ‘২০০ বিজনেস আইডিয়া : বেকার নয় ব্যবসায়ী হোন’। বইটির ব্যাপক সাড়ার কারণে নতুন সংস্করণ প্রকাশ হতে যাচ্ছে বলে জানিয়েছেন লেখক।
বাংলাদেশের লেখক ডিরেকটরি তার একক মৌলিক সম্পাদনাকর্ম। এছাড়া একক সম্পাদনা বাংলাদেশের সায়েন্স ফিকশন গল্প, ছোটদের চিরকালীন মজার ছড়া। যৌথ সম্পাদনা করেছেন বাংলাদেশের সেরা ছড়া, বাংলাদেশের সেরা গল্প, বাংলাদেশের ভালোবাসার ছড়া, বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া প্রভৃতি। লেখালেখির স্বীকৃতি স্বরূপ ২০১৬ সালে পেয়েছেন রঙধনু তরুণ ছড়াকার সম্মাননা।

সাংবাদিকতায় যুক্ত আছেন দেড় যুগের বেশি সময় ধরে। বিভিন্ন সময় কাজ করেছেন দৈনিক ইত্তেফাক, দৈনিক সমকাল, অর্থনীতি প্রতিদিন, সাপ্তাহিক খবরের অন্তরালে, পাক্ষিক আনন্দ আলো, পর্যটন বিচিত্রা, সাপ্তাহিক বৈচিত্র, মাসিক মদীনায়।

এছাড়াও কাজ করেছেন অনলাইন নিউজ পোর্টাল নয়াযুগ এবং বাংলামেইলে। বাংলাদেশের প্রথম ই-বুক প্রতিষ্ঠান সেইবই ডটকমের শুরু থেকে কাজ করেছেন তিনি। বর্তমানে দৈনিক আমার সময়ের বিশেষ প্রতিনিধি এবং সাংবাদিকতার পাশাপাশি অনিয়মিত ছড়ার কাগজ ছড়াআনন্দ এবং সাহিত্যকাগজ বাবুই-এর সম্পাদক তিনি। এছাড়াও ছোটদের আনন্দময় প্রকাশনা সংস্থা বাবুই এর সম্পাদক-প্রকাশক কাদের বাবু।

জন্মদিনের প্রত্যাশা নিয়ে কাদের বাবু বলেন, মানুষের জন্য কাজ করতে পারাতেই মূল আনন্দ। এই আনন্দ ভাগাভাগি করে নিতে চান তিনি সবসময়। আমৃত্যু ভালো কাজ করে যেতে চান। ভালো কাজ করতে পারলেই জীবন সার্থক হবে। এছাড়া লেখালেখিতেও এখন থেকে নিয়মিত সময় দিতে চান তিনি।

Facebook Comments

আড্ডাপত্রে লাইক দিন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮