শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে..

দূরের আকাশ

রোকেয়া ইসলাম

সকালো নীলকন্ঠ পাখিটা বলে গেছে
আমি ভাল নেই
সোনাজলে ভেজানো বিকেল
নিবিড় সন্ধ্যা জলগন্ধা বাতাসে পানকৌড়ি নৃত্য এবং ফড়িং জ্যোৎস্না
কেউ ভাল নেই, কেউ ভালো নেই
পাতাঝরা একাকীত্বে বরষার বীণ
বলে গেছে নীলকন্ঠ পাখি
আবার আসবো আমি কাল কিম্বা…

শুধু তুমি ভালো থেকো দূরের আকাশ।

[রোকেয়া ইসলাম কবি ও কথাশিল্পী। জন্ম ৪ ফেব্রুয়ারি ১৯৫৯ সালে, টাঙ্গাইল জেলায়। পিতা মীর নূরুল ইসলাম ও মাতা রিজিয়া ইসলাম। স্বামী আসাদুজ্জামান আরজু (যুগ্ম মহাসচিব, মুক্তিযোদ্ধা সংসদ)। তিনি একপুত্র ও দুই কন্যার জননী। পুত্র রুবাইয়াত জামান টিটু, প্রকৌশলী ও দুই কন্যা ডাক্তার সিলভানা ইশরাত সোমা, উন্মুল ওয়ারা রুম্পা পেশায় ব্যাংকার।
দীর্ঘদিন শিক্ষকতা পেশায় থাকলেও বর্তমানে ডরপ বেসরকারি উন্নয়ন সংস্থার পরিচালনা পরিষদের সদস্য এবং প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
রোকেয়া ইসলাম লেখালেখি করছেন আশির দশক থেকে। বিভিন্ন চ্যানেলে প্রচারিত হয়েছে তার রচিত নাটক ও টেলিফিল্ম। উল্লেখযোগ্য হলো : পায়ের তলে বানভাসি; চাপাখালা; বসন্ত তোমারই; বৈশাখ এলো আনন্দ নিয়ে; কর্ণেল ভিলা; রঙের দিন; তিন ভুবন; সংসার সমুদ্রে; সুন্দর সকালের জন্য । মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘হৃদয়ে একাত্তর’, জীবনভিত্তিক চলচ্চিত্র ‘ভালবাসা ছাড়া কেউ কি বাঁচে’। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৪ টি। তারমধ্যে কাব্যগ্রন্থ ২টি।
প্রকাশিত কাব্যগ্রন্থ: আকাশ আমার আকাশ (২০০৪); জ্যোৎস্না জলে সন্ধ্যাস্নান (২০০৯, কলকাতা )।
গল্পগ্রন্থ: স্বর্গের কাছাকাছি (১৯৯৫); ছুঁয়ে যায় মেঘের আকাশ (২০০৬); তুমি আমি তেপান্তর (২০০৮); তবুও তুমিই সীমান্ত (২০১০); একবার ডাকো সমুদ্র বলে (২০১২); কেন ডাকো বারেবার (২০১৪); সূর্যে ফেরে দিন (২০১৬); অতঃপর ধ্রুবতারা (২০১৮ )।
শিশুসাহিত্য: দীপ্র তাজরী ও আপুজানের কথা (২০০৯); সৌর ও দাদির গল্প (২০২০)।
পুরস্কার ও সম্মাননা: নজরুল সম্মাননা (২০০৫), ডঃ আশরাফ সিদ্দিকী পদক (২০০৬), অরণি গল্প প্রতিযোগিতা পদক (২০১৩), অপরাজিত কথা সাহিত্য পদক (২০১৪), কবি সুভাষ মুখোপাধ্যায় পদক (২০১৫), টাংগাইল সাহিত্য সংসদ পদক (২০২০)।

Facebook Comments