শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে..

কুমার নদ

কামরুল বাহার আরিফ

বালু ঠাসা কুমার নদের একদা
প্রচণ্ড দাপট আর জৌলুস ছিল
আমার পিতামহ প্রোপিতামহ যাঁরা
জন্মেছিলেন তখনকার কুমার নদের
জৌলুসে ঠাসা বেগবান আভিজাত্যের তীরে
পিতামহ তাঁর কথায় ও চলনে এমই বলতেন
কুমারের কলতান ঘিরে তাঁদের প্রেম-বিরহ
জীবনযাপন, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা-দীক্ষা
আর ছুটে চলা গঞ্জ থেকে শহর বন্দর
ঢাকা কোলকাতা বোম্বাই
পিতামহ আবার তাঁর পিতামহের কাছে শুনেছেন
রেঙ্গুন-বার্মা, সুটেড বুটেড
যাত্রা অভিনয়– নট নটীদের গল্প
আট মন চাল টাকায় টাকায়– শায়েস্তা খাঁ
যেন সব কুমারের কল্যাণে
জাহাজ রকেট লঞ্চ স্টিমার ছিল যেনো তাঁদের ঘরের কোণে
আমরা যখন এ গল্পগুলো শুনি
তখন কুমার সাহেবের ন্যায়
আমার পিতা বালু নদ-এ পীড়িত এক রেখা যেনো

চিহ্ন রাখতে চায়, পারে না…।

কামরুল বাহার আরিফ নব্বই দশকের কবি।জন্ম ৭ নভেম্বর ১৯৬৫, খুলনা। বেড়ে ওঠা, শিক্ষা জীবন অতঃপর বসবাস রাজশাহীতে। পিতা চিশতী এস. এম. এস. দাহার, মাতা চিশতী জাহান আরা দাহার। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত ও এক কন্যাসন্তানের জনক।
তিনি রাজশাহীর সরকারী হাজী মোহাম্মদ মহসীন স্কুল থেকে ১৯৮২ সালে এসএসসি, রাজশাহী কলজ থেকে ১৯৮৪ সালে এইচএসসি ও রাজশাহী বশ্বিবদ্যিালয় থেকে হিসাব বিজ্ঞানে ১৯৮৭ সালে স্নাতক (সম্মান) ও ১৯৮৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপ-পরিচালক (বাজেট), পদে কর্মরত।
নব্বই দশকের শেষ ভাগে লিটলম্যাগ কেন্দ্রিক লেখালেখির সূত্রপাত। ‘ মৃদঙ্গ’ নামে একটি লিটলম্যাগাজিন সম্পাদনা করেন ২০০১ থেকে। এ পর্যন্ত বের হয় ৮টি সংখ্যা। আর রাজশাহী কবিকুঞ্জ সংগঠন এর মুখপত্র হিসেবে সম্পাদনার দায়িত্বে থেকে ২০১২ থেকে বের করছেন ‘কবিকুঞ্জ’। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তার নয়টি কাব্যগ্রন্থ।
প্রকাশিত কাব্যগ্রন্থ : সূর্যের ম্যাপ ছুঁয়ে (২০০৮), গোধূলির পাণ্ডু নীলিমায় (২০১২); কে ডাকে আগুনপথে (২০১৩); বর্ষা তো জলের বর্ণ (২০১৫); রাঙারোদ ছুঁয়েছে পৌষের শরীর (২০১৫); ২য় সংস্করণ ২০১৬); প্রেমবৃত্তে জল ও নারী (২০১৭); ৭. কে ওড়ে নদীপারের নায়ে (২০১৭); পাখিটি আর জলে নামেনি (২০১৯); পাতার ওপর লেখা আছে আমার কিছু (২০১৯)।
সম্মাননা : কান্তকবি মেলা, রাজশাহী (২০১৬); উচ্চারক আবৃত্তি কুঞ্জ, চট্টগ্রাম (২০২০)।
সংগঠন সংশ্লিষ্টতা : প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান যুগ্মসম্পাদক, কবিকুঞ্জ, রাজশাহী; যুগ্মসম্পাদক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রাজশাহী; সহ-সভাপতি, ঘাতক দালাল নির্মূল কমিটি, রাজশাহী; প্রতিষ্ঠাতা সদস্য, মুক্তিযুদ্ধ পাঠাগার, রাজশাহী।
দেশভ্রমণ: ভারত।

Facebook Comments