শেয়ার করুন:

প্রথম কাব্যগ্রন্থ, প্রথম কবিতা আড্ডাপত্র প্রকাশ করছে। প্রথম কাব্যগ্রন্থের সাথে কবির আনন্দ, উচ্ছ্বাসের পাশাপাশি পাঠকের কানে নতুন কবিতার গুঞ্জরণ ভেসে আসে। পাঠকের মনে কবির প্রথম কাব্যগ্রন্থের প্রথম কবিতাটি তুলে ধরতে চায় আড্ডাপত্র। কবিতা পাঠের সাথে সাথে জানবো কবি সম্পর্কেও। এই আয়োজনটি পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হবে।

একা

সিকদার আমিনুল হক

আহত হৃদয় একা, করপুট ধ’রে থাকে একা
শোকার্ত গৃহের কাছে নিরাশ্রয় জটিল লণ্ঠন।
শিকড় নেমেছে একা, জল যায়, সেও বুঝি একা
আহত হৃদয় ঢাকা, জরায়ুর কবোষ্ণ জীবন।
প্রণতিপাতের জন্যে ধ’রে থাকা নিজস্ব আঙুল
ভেঙেছে ঘরের বাহু, তেলজল, মন্দির প্রতিমা
আহত হৃদয় জানে, অপমানে অবিমৃশ্য ভুল

বুক জলে একা হও করপুট ধ’রে আছে ক্ষমা।

সিকদার আমিনুল হক ষাট দশকের অন্যতম শ্রেষ্ঠ কবি। ১৯৪২ সালের ৬ ডিসেম্বর কলকাতার কাঁচড়াপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। তবে তাঁর পৈত্রিক নিবাস চাঁদপুর জেলার মতলব থানার মাদারতলী গ্রামে। পিতার নাম বেলাল উদ্দিন সিকদার। পাঁচ ভাই তিন বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। পিতা ছিলেন রেলওয়ের ইঞ্জিনিয়ার। তাই শৈশব থেকে প্রথম যৌবন পর্যন্ত পশ্চিমবঙ্গ, আসাম, বাংলাদেশের বহু জায়গায় তাকে থাকতে হয়েছে। তিনি তৎকালীন জগন্নাথ কলেজ থেকে ১৯৬৫ সালে স্নাতক ডিগ্রী লাভ করেন। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত ও দুই পুত্রসন্তানের জনক ছিলেন।
দেশী-বিদেশী বেশ কয়েকটি প্রতিষ্ঠানে সিকদার আমিনুল হক চাকরি করেছেন। এছাড়া ষাটের দশকে সাড়া জাগানো সাপ্তাহিক পত্রিকা ‘স্বাক্ষর’ এর অন্যতম প্রতিষ্ঠা সম্পাদক ছিলেন তিনি।
প্রবন্ধ, কবিতা ও ছড়া এই তিনটি শাখায় সিকদার আমিনুল হকের প্রকাশিত গ্রন্থ ২২টি।
প্রকাশিত কাব্যগ্রন্থ: দূরের কার্নিশ (১৯৭৫); তিন পাপড়ির ফুল (১৯৭৯); পারাবত এই প্রাচীরের শেষ কবিতা (১৯৮২); আমি সেই ইলেক্ট্রা (১৯৮৫); বহুদিন উপেক্ষায় বহুদিন অন্ধকার (১৯৮৭); পাত্রে তুমি প্রতিদিন জল (১৯৮৭); এক রাত্রি এক ঋতু (১৯৯১); সতত ডানার মানুষ (১৯৯১); সুপ্রভাত হে বারান্দা (১৯৯৩); কাফকার জামা (১৯৯৪); সুলতা আমার এলসা (১৯৯৪); রুমালের আলো ও অন্যান্য কবিতা (১৯৯৫); লোর্কাকে যেদিন ওরা নিয়ে গেলো (১৯৯৭); শ্রেষ্ঠ কবিতা (২০০০);
বিষন্ন তাতার (২০০২); ঈশিতার অন্ধকার শুয়ে আছে (২০০২); আমরা যারা পাহাড়ে উঠেছি (২০০৩)।
প্রবন্ধগ্রন্থ: শব্দ থেকে ভাবনায়; মৃত্যুচিন্তা; এবার হলো না গান;
শিশুতোষগ্রন্থ: ছড়ার দুপুর।
সংগ্রহ: ২০১৫ সালে রচনাসমগ্র-১ (মূল্য ১০০০ টাকা), রচনাসমগ্র-২ (মূল্য ৮০০ টাকা) ও ২০১৭ সালে সিকদার আমিনুল হক এর শ্রেষ্ঠ কবিতা(মূল্য ৪৫০ টাকা) প্রকাশ করে আগামী প্রকাশনী।
পুরস্কার ও সম্মাননা: একুশে পদক (২০২০, মরণোত্তর); বাংলা একাডেমী পুরস্কার (১৯৯৪)। এছড়া পেয়েছেন– আহসান হাবীব পুরস্কার; মনিরুদ্দীন ইউসুফ সম্মাননা;
মৃত্যু: সিকদার আমিনুল হক ২০০৩ সালের ১৭ মে ঢাকায় মৃত্যুবরণ করেন।

Facebook Comments